Wednesday, May 20, 2020

মহামারী থেকে শিক্ষা - এম. ইকবাল



আমাদের দেখা এই প্রথম সমগ্র পৃথিবীতে একই সময়ে সব মানুষের মধ্যে প্রাণ হারানোর ভয়, আতংক বিরাজ করছে। কি হয় শেষ পর্যন্ত, কতজন মানুষের মৃত্যু হয়, কিভাবে এর মোকাবেলা করা হবে, এই সব কিছুই এখন পর্যন্ত অনিশ্চিত হয়ে আছে। সমগ্র দুনিয়া আজ কোভিড ঊনিশ এ আক্রান্ত।   । 

পৃথিবীর মোড়ল দেশগুলোসহ সবগুলো আক্রান্ত দেশই অর্থনৈতিক ঝুঁকিতে রয়েছে। ইউরোপ, অ্যামেরিকা, অস্ট্রেলিয়া, ও এশিয়ার অনেক গুরুত্বপূর্ণ শহর লকডাউন করা হয়েছে। এমতাবস্থায় এসব শহরের বাসিন্দাদের ঘরে খাবারসহ, পানীয় ও ঔষধ  সরবরাহ করা জরুরী হয়ে পড়েছে। হঠাৎ করে দুনিয়াজুড়ে জরুরী অবস্থা সৃষ্টি হওয়ায় সব রাষ্ট্রগুলোর ব্যবস্থাপনার অসাড়তা বেরিয়ে আসছে। একমাসের জন্যও মানুষকে ঘরে রেখে খাবার ও চিকিৎসা দিয়ে টিকিয়ে রাখার অবস্থা রাষ্ট্রগুলোর নেই। যদিও দু'একটি রাষ্ট্রীয় নেতৃত্বের দায়িত্বপ্রাপ্তরা অন্ততঃপক্ষে এভাবে ১ মাস জনগনকে হোম কোয়ারান্টিনে রেখে ঝুঁকিমুক্ত হওয়া পর্যন্ত সকল সুবিধা অব্যাহত রাখার ঘোষনা করেছে। সেটাও একান্তই ব্যাক্তিগত মানবিকবোধের জায়গা থেকে এক ধরনের চেষ্টা ও চ্যালেন্জ। সেক্ষেত্রে কানাডা'র প্রধানমন্ত্রী এ ধরনের ঘোষনা দিয়ে পৃথিবীবাসীর কাছে মহামানবীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন। সেটাও কতটুকু সফল হবেন তার উপর ভরসা না করেই শুধু মানবীয় গুনাবলীর দিক দিয়ে জনাব জাস্টিন ট্রুডো মহামানবের সীমানায় পৌঁছেছেন।

কোন ধর্মীয়, অধর্মীয়, প্রচলিত চিকিৎসা দিয়ে এই মহামারীকে রোধ করা সম্ভব হচ্ছে না। বানের জলের মতো সবার ঘরেই ঢুকে পড়ছে ভাইরাস আতঙ্ক। স্রষ্টার কাছে মুক্তি চেয়ে সাময়িক মানসিক অস্থিরতা কিছুটা কমলেও শেষ ভরসায় রাষ্ট্রগুলো তাকিয়ে আছে সাইন্স-ল্যাবরেটরি গুলোর দিকে।

এই মহামারী থেকে আমরা আসলে কি কি শিক্ষা পেতে পারি?

১. পৃথিবীজুড়ে বর্তমান রাষ্ট্রীয় ব্যবস্থাপনা বর্তমান চ্যালেন্জ মোকাবেলায় কতটা অসাড় তা দেখিয়ে দিয়েছে এই করোনা মহামারী। সেই সাথে সুষ্ঠু রাষ্ট্রীয় ব্যবস্থাপনা কতটা জরুরী সেটাও এই জরুরী অবস্থা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে।

২. ধর্মীয় বিধিবিধান, রীতিনীতি, অনুষ্ঠান, যা মানতে বা পালন করতে গিয়ে আমরা মানুষ ও মানুষের জীবনকে তুচ্ছ করি, আজ জীবনের প্রশ্নে সকল ধর্মের বিধিবিধান, রীতিনীতি ও অনুষ্ঠান আয়োজন থমকে দাঁড়িয়েছে। এটাই ঠিক যে জীবনের জন্য ধর্ম, ধর্মের জন্য জীবন নয়। এছাড়া এটাও প্রমান হয় যে মানুষের সংকটে ধর্ম স্বয়ং আক্রান্ত হয়, আর যা কিছু নিজেই আক্রান্ত হতে পারে তার অন্যকে বাঁচানোর ক্ষমতা খুব বেশি নেই।

৩. স্রষ্টাবিশ্বাস মানুষের আত্ববিশ্বাসকে বৃদ্ধি করে এবং মানুষের মানসিক অস্থিরতা সাময়িক ভাবে দূর করে। জীবন ও যাপনের প্রয়োজনে মানুষ শেষ পর্যন্ত বিজ্ঞানকেই অবলম্বন করে এবং ল্যাবরেটরিতেই আস্থা রাখে।


১৯.০৩.২০২০

No comments:

Post a Comment