Tuesday, May 12, 2020

"মহামারী শেষ হলে বিশ্বকে একসাথে আসতে হবে" মূলঃ মিখাইল গর্বাচেভ অনুবাদঃ ভূবন মুন্সী


এই বছরের প্রথম মাসগুলিতে আমরা আবারও দেখেছি যে আমাদের বিশ্ব কতটা নাজুক, বিশৃঙ্খলায় পড়ার কত বড় বিপদ।  COVID-19 মহামারীটি সব দেশকে একটি সাধারণ হুমকির সম্মুখীন করছে এবং কোন দেশই এটি একা মোকাবেলা করতে পারছে না।

 আজকের জরুরী চ্যালেঞ্জ হলো এই নতুন শত্রুকে পরাস্ত করা।  কিন্তু আজই আমাদের পিছিয়ে যাওয়া জীবন নিয়ে ভাবনা শুরু করা উচিত।

 অনেকেই এখন বলছেন পৃথিবী কখনই এরকম থাকবেনা।  তবে কেমন হবে?  এটি নির্ভর করে করোনা থেকে কী শিখবো তার উপর।

 আমার মনে আছে ১৯৮০-এর দশকের মাঝামাঝি আমরা কীভাবে পারমাণবিক হুমকির সমাধান করেছি।  সাফল্যটি আসে তখন যখন আমরা বুঝতে পেরেছিলাম যে এটি আমাদের কমন শত্রু, সকলের জন্য হুমকি স্বরূপ।  সোভিয়েত ইউনিয়ন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের নেতারা ঘোষণা করেছিলেন যে পারমাণবিক যুদ্ধ জিততে পারে না এবং অবশ্যই কখনো লড়াই করা উচিত নয়।  তারপরে 'রিকজাভিক' আসি এবং প্রথম চুক্তিগুলি পারমাণবিক অস্ত্র নির্মূল করে। যদিও এখন পর্যন্ত এই অস্ত্রাগারগুলির 85% ধ্বংস করা হয়েছে এবং হুমকি এখনো বিদ্যমান।

 এখনো বিশ্বব্যাপী অনেক চ্যালেঞ্জ আছে এবং জরুরী হয়ে পড়েছে: দারিদ্র্য ও বৈষম্য, পরিবেশের অবক্ষয়, পৃথিবী ও মহাসাগরের অবনতি, অভিবাসন সঙ্কট।  এবং এখন আরও একটি হুমকি পৃথিবীর জন্য গুরুতর মানি: রোগ এবং মহামারী, যা আন্তঃসংযুক্ত বিশ্বে অভূতপূর্ব গতিতে ছড়িয়ে যেতে পারে।

 এই নতুন চ্যালেঞ্জের মোকাবিলার দ্বায়িত্ব প্রকৃতই রাষ্ট্রিক হতে পারে না।  যদিও এখন জাতীয় সরকারগুলি এখন কঠিন দ্বায়িত্ব বহন করছে, সিদ্ধান্তগুলি পুরো বিশ্ব সম্প্রদায়কেই নিতে হবে।

 আমাদের প্রতিদিনের করোনভাইরাস সংক্রান্ত তথ্য নিয়মিত রাখুন। কোভিড-১৯: বিশ্বব্যাপী স্বাস্থ্যের জন্য ক্রমবর্ধমান হুমকি।

 আমরা এখন পর্যন্ত সমস্ত মানবজাতির জন্য সাধারণ কৌশল এবং লক্ষ্যগুলি বিকাশ এবং প্রয়োগ করতে ব্যর্থ হয়েছি।  2000 সালে মার্কিন যুক্তরাষ্ট্র গৃহীত সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যগুলির দিকে অগ্রগতি অত্যন্ত অসম ছিল।  আমরা আজ দেখতে পাচ্ছি যে মহামারী এবং এর পরিণতিগুলি দরিদ্রদের বিশেষত কঠোরভাবে আঘাত করছে, এইভাবে বৈষম্যের সমস্যাটিকে আরও বাড়িয়ে তুলছে।

 আমাদের এখনই যা  জরুরি প্রয়োজন তা হলো সুরক্ষার (entire concept of security) ধারণাটি পুনর্বিবেচনা করা।  স্নায়ুযুদ্ধের অবসানের পরেও এটি বেশিরভাগ সামরিক দিক দিয়ে কল্পনা করা হয়েছে।  গত কয়েক বছর ধরে, আমরা যা শুনে আসছি তা হ'ল অস্ত্র, ক্ষেপণাস্ত্র এবং বিমান হামলা সম্পর্কিত কথা।

 এ বছর, বিশ্ব ইতিমধ্যে সংঘাতের দ্বারপ্রান্তে রয়েছে যা ইরান, ইরাক এবং সিরিয়ায় মারাত্মক শত্রুতা সহ বড় শক্তিগুলিকে জড়িত করতে পারে। যদিও অংশগ্রহণকারীরা অবশেষে পিছিয়ে পড়ল, এটি ছিল ব্রঙ্কম্যানশিপের একই বিপজ্জনক এবং বেপরোয়া নীতি।

Note:
1.source:
time.com
BY MIKHAIL GORBACHEV
APRIL 15, 2020 4:56 PM

2. 'ব্রঙ্কম্যানশিপ' (Brinkmanship) হলো সক্রিয় দ্বন্দ্বের প্রান্তে বিপজ্জনক ঘটনাগুলি ঠেকিয়ে একটি সুবিধাজনক ফলাফল অর্জনের চেষ্টা করার নীতি।

3. রিকজাভিক- আইসলেন্ডের রাজধানী।

No comments:

Post a Comment