Thursday, May 21, 2020

মানচিত্র কথা - ভূবন মুন্সী



ভাগাভাগির মানচিত্র যা বর্তমান বেনিয়া ভুবনে, তা চিতার অনলে পুড়িয়ে দিলে বেঁচে থাকে দুটো মানচিত্র মানুষের পৃথিবীতে। একটি সাড়ে তিন হাতি মানুষের মানচিত্র এবং অপরটি সকল জীবকে ধারণ করে ধরিত্রী অর্থে বসুমাতার মানচিত্র।

মানুষের মানচিত্র ইউনিক এবং অনেক, আর সে মানচিত্রের মান ঠিক রাখার শর্তে আদি হতে আগামীর দিকে বয়ে চলা যত সংগ্রাম এবং অসংখ্য ইউনিক মানচিত্র সংহত করার প্রশ্নে বসুমাতার বুক চিড়ে তুলে আনা নিয়ত ঋদ্ধ কোড বা বিধান।

মূলত মানুষের মানচিত্রের অখণ্ড রূপ প্রকাশেই ভুবনের মানচিত্র অঙ্কিত এবং তা মানুষকে এগিয়ে নিতে ও যাপনকে সহজ করতে অর্থাৎ ব্যাবস্থাপনার শর্তে। আর সে ব্যাবস্থাপনাকে সহজ করতেই প্রয়োজন পড়ে Based on Ecology ভিত্তিক পাড় বা কাঁটাতারহীন গাণিতিক রেখার অর্থাৎ  Political Geometry এর স্থলে Ecological Geometry। এটাও প্রয়োজন মানুষের মানচিত্রকে ক্রমত্তোরিত পথে এগিয়ে নিতে এবং এ Based on Ecology ভিত্তিক শর্তটাই কাশ্মীর, আরাকান, ফিলিস্তিন বা তৎসদৃশ অপরাপর বৈশ্বিক সংকট সমাধানের sin-qua-non বা অপরিহার্য শর্ত।

Historical sign বা ফসিল এবং Historical line বা ইতিহাস হতে প্রাপ্ত দৃশ্যে আমরা দেখি একদিন মানুষের হাত, পা, গলে শিকল ছিলো। মানুষ মানুষকে দঁড়িতে বেঁধে বাজারে বিকাতো। দৃশ্য বদলে গেলেও বর্তমান দুনিয়া in situ অর্থে তার আদি আচরণ হতে বেরুতে পারেনি। তাই বেনিয়া স্বভাব ভাইপার হয়ে আজও বিষিয়ে যাচ্ছে বসুমাতার মানচিত্রে জেগে থাকা মানুষের প্রাণ।

যে অর্থে লেঠেল সর্দার, সে অর্থেই বেনিয়া সরকার এবং বুদ্ধির দ্বার যাদেরকে ভাবি তারাও পাড়ার মোড়লের খোয়াড়ে জন্ম নেয়া অর্বাচীন অসাড়- প্রকাশিত পৃষ্ঠার গায়ে সংগ্রামহীন ছন্দ, সস্তা জৈবিকতার দ্বৌরাত্ব, নটিপনা আর tete-a-tete.

Greenroom Politician গণ জনপদ ভুলে গিয়ে গণতান্ত্রিক সংস্কৃতিতে vox dei বয়কট করা অর্থে ভোট চুরি করে লুটেরা রাজনৈতিক সংস্কৃতি কায়েম করছে, তথা pro forma অনুযায়ী সমাজগত জাহেলিয়াতকে উস্কে দিচ্ছে। কারণ অনৈতিক স্বার্থ হাসিলের জন্য জাহেলিয়াত কায়েম ও জিইয়ে রাখাটা আবশ্যক; নারকীয় temperature ক্রমশ সয়ে, জীবনের নির্মোক আঁকড়ে পড়ে থেকে জনগণ একসময় হয়ে যায় Boiling Frog, তখন মধ্যযুগীয় servility টের পেলেও জাম্প করার সক্ষমতা তাদের থাকেনা।

veni, vidi, vici শর্তটা গ্রীক বীর আলেকজান্ডারের রাজ্য জয়ের ক্ষেত্রে সম্ভব হলেও সমাজ বা সামষ্টিক মানুষের বদল রাতারাতি সম্ভব নয়। তবে che sara sara মনোভাব নিয়ে আমরা যারা বসে থাকি অথবা সমস্যার সমাধান কল্পে মন মন্দিরে নিত্য জপি চিচিং ফাঁক - মিলবে কি মানচিত্রের গায়ে সেঁটে থাকা খোস পাঁচড়া তাড়াবার নিমপাতা?

তালপাতার সেপাই দিয়ে তুলসী বনের বাঘ যেমন তাড়ানো যায় না, তেমনি সংগ্রাম ও সংগ্রামী ছাড়া সমস্যার সমাধানও করা যায় না।

ভাগের প্রাচীর, স্বার্থের কাঁটাতার উপড়ে দিয়ে অখণ্ড বসুমাতার মানচিত্রে সাড়ে তিন হাতি মানচিত্রের মর্যাদা প্রতিষ্ঠার সংবিধান রচনাই হবে এ সহস্রাব্দের শ্রেষ্ঠ সৃজন কর্ম।
V-sign প্রদর্শন তখনই যথার্থ।

২১.০৫.২০২০

No comments:

Post a Comment