Wednesday, May 13, 2020

এটা পৃথিবীর পরিবর্তনের সময় - রুটার ব্রিগম্যান


অনুবাদ: ভূবন মুন্সী 

করোনভাইরাস কীভাবে বিশ্ব বদলাবে? আমরা এখনো জানি না।  তবে আমরা জানি মহামারীটি আঘাত হানার আগে আমরা কোথায় ছিলাম: বিশ্বব্যাপী বৈষম্য ঐতিহাসিক রেকর্ডে পৌঁছেছিল, অস্ট্রেলিয়া শেষের দিকে কয়েক মাস ধরে আগুনে জ্বলছিলো, হাঙ্গেরি এবং ভেনিজুয়েলায় স্বৈরশাসকরা গণতন্ত্রকে দমিয়ে রাখছিলেন, এবং বিক্ষোভের স্রোত বয়ে গেছে ছয়টি মহাদেশে - হংকং থেকে মস্কো, বৈরুত থেকে প্যারিসে।

 এখন আসলো কভিড -১৯।

 ভাইরাসটি বিশ্বের অসাধারণ বৈষম্য এবং অবিচারকে বহন করে। অত্যাবশ্যক পেশাগুলির তালিকা সমগ্র বিশ্ব জুড়ে প্রকাশিত হয়েছিল। অবাক করে দিয়েছিল যে, "হেজ-ফান্ড ম্যানেজার" এবং "বহুজাতিকের জন্য ট্যাক্স বিশেষজ্ঞ" এর মতো পদগুলি তার মধ্যে ছিল না।  হঠাৎ স্ফটিকের ন্যায় পরিষ্কার হয়ে গেলো- স্বাস্থ্যসেবা এবং শিক্ষাক্ষেত্রে, পাবলিক ট্রান্সপোর্টে, সুপারমার্কেটগুলিতে কে সত্যিকারের গুরুত্বপূর্ণ কাজ করছেন। সাধারণ নিয়মটি দেখে মনে হয়েছিল: আপনার কাজটি যত গুরুত্বপূর্ণ, আপনার বেতন তত কম হবে, আপনার কর্মসংস্থান ততই অনিরাপদ এবং করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে আপনি অধিক ঝুঁকিতে রয়েছেন।

তাদের মধ্যে যারা আছেন মনে করেন আমাদের মহামারীটি নিয়ে রাজনীতি করা উচিত নয়।  এছাড়াও যারা আছেন তাদের বলছেন আমাদের এখনই কথা বলা উচিত।  আমাদের ভবিষ্যতের বিষয়ে সিদ্ধান্তগুলি সপ্তাহ, দিন, ঘন্টার মধ্যে নেওয়া হচ্ছে। এর পরিণতি কয়েক দশক ধরে অনুভূত হবে।

 আসুন স্পষ্ট হই: এই পরিস্থিতিতে ইতিহাস লেখা হয়।  উদাহরণস্বরূপ, ১৯৩০ এর দশকে আমেরিকা মহামন্দার মাঝে নিউ ডিলের কল্পনা করেছিল।  ১৯৪০-এর দশকে মার্কিন যুক্তরাষ্ট্রে বেভারিজ রিপোর্ট - the prime text of the British welfare state - লন্ডনে বোম পড়ার সময় প্রকাশিত হয়েছিল।

 তবে এটি অন্য পথেও যেতে পারে।  ১৯৩৩ সালে রেইচস্ট্যাগ জ্বলানোর পরে, শান্তি ফিরিয়ে আনার জন্য অ্যাডলফ হিটলারের সুদূরপ্রসারী ক্ষমতা দেওয়া হয়েছিল। ৯/১১ হামলাগুলির পরে “সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ” এবং গোপন সংস্থাগুলি দ্বারা বেসামরিকদের গণ নজরদারি চালানো হয়েছিলো।

গত সপ্তাহ ধরে, একটি পুরনো উক্তি থেকে আমার মাথা সরছে না। এটা মিল্টন ফ্রেডম্যানের- যিনি বিশ শতকের অন্যতম প্রভাবশালী অর্থনীতিবিদ।  ১৯৮২ সালে তিনি লিখেছিলেন, "কেবলমাত্র একটি সংকট - প্রকৃত বা অনুভূত -  সত্যিকার পরিবর্তন আনতে পারে।  যখন সেই সংকট দেখা দেয়, তখন নেওয়া পদক্ষেপগুলি আশেপাশের ধারণাগুলির উপর নির্ভর করে।

 এই মুহুর্তে, আমরা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় সংকটে আছি। করোনার অর্থনৈতিক প্রভাব ২০০৮ সালের মহা মন্দার প্রভাবের চেয়েও বেশি এবং 1930-এর দশকের হতাশার চেয়েও বেশি হতে পারে। ইতিহাস যদি আমাদের কিছু শিখায় তবে অসাধারণ কিছু সম্ভব। সবকিছু "চারপাশে থাকা ধারণাগুলি" এর উপর নির্ভর করছে।

তাহলে এই ধারণাগুলি কী?

 ২০১১ সালে "The Protester" টাইম ম্যাগাজিনের বর্ষ সেরা ব্যাক্তি ছিলো। সেই থেকে, যে ধারণাগুলি অযৌক্তিক বা অবাস্তব বলে প্রত্যাখ্যান করা হত তা মূলধারায় চলে গেছে। চিন্তা করুন, থমাস পাইকেট্টির মতো পূর্বে একাডেমিক ভাবে অচেনা একজন কীভাবে বিশ্বজুড়ে বিখ্যাত অর্থনীতিবিদ হয়েছিলেন।  এক অজানা এশিয়ান-আমেরিকান ব্যবসায়ী অ্যান্ড্রু ইয়াং এর কথা চিন্তা করুন, কীভাবে কয়েক বছর আগে প্রায় ভুলে গিয়েছিল এমন একটি ধারণা (সার্বজনীন বেসিক আয়) দিয়ে কয়েক মিলিয়ন আমেরিকানকে আবেশিত করেছিল। চিন্তা করুন যে একজন সুইডিশ কিশোরী গ্রেটা থানবার্গ এখনও 17 বছর বয়সে কীভাবে এই পৃথিবীর সবচেয়ে বড় climate-justice movement শুরু করেছিলেন।

 এপ্রিল মাসে, বিশ্বের শীর্ষস্থানীয় ব্যবসায়িক কাগজ ফিনান্সিয়াল টাইমস সম্পাদকীয় বোর্ডের একটি নিবন্ধ প্রকাশ করেছিল যাতে দেখানো হয়েছিল যে সময়গুলি কতটা বদলেছে। পত্রিকায় বলা হয়েছে  "গত চার দশকের নীতিনির্দেশক দিকের বিপরীত মৌলিক সংস্কারকে টেবিলে রাখা দরকার"।  "মৌলিক আয় এবং সম্পদ করের মতো সাম্প্রতিক বিবেচিত তাৎপর্যপূর্ণ নীতিগুলো মিশ্রণে থাকতে হবে”। আমি যা পড়ছিলাম তা আমি খুব কমই বিশ্বাস করতে পারি। এটি কি ফিনান্সিয়াল টাইমস (কোনও বামপন্থী কাগজ নয়) বলেছিলো, আমাদের ধনীদের উপর কর আদায় করা, সরকারের আকার বাড়ানো এবং সবাইকে বিনামূল্যে অর্থ দেওয়া দরকার?

 আপনি বলতে পারেন: আচ্ছা, এগুলি খুব আকর্ষণীয়, কিন্তু সমাজতান্ত্রিক জেরেমি কর্বিনকে ব্রিটেনের নির্বাচনে পিষ্ট হওয়ার বিষয়ে মেমোটি পান নি?  এবং আপনি কি শুনেন নি যে "বিপ্লবী" বার্নি স্যান্ডার্স আসলে মধ্যপন্থী জো বাইডেনের কাছে হেরে গেছেন?  ইউরোপে নির্বাচনের পরে কি সামাজিক গণতন্ত্রীরা নির্বাচন হারাচ্ছেন না?

 সত্য।  তবে যখন আমরা জুম আউট করি, আমরা দেখতে পাচ্ছি যে আরও বড় কিছু চলছে।  "মধ্যপন্থী" বিডেন যে প্ল্যাটফর্মটিতে চলছে তা কেবল দেখুন।  তার ট্যাক্স পরিকল্পনা হিলারি ক্লিন্টনের ২০১৬ সালের ট্যাক্স পরিকল্পনার তুলনায় দ্বিগুণ। তার $ ১.৭ ট্রিলিয়ন জলবায়ু পরিকল্পনায় ক্লিন্টনের ২০১৬ সালের  clean-energy প্রতিশ্রুতি ছিল ৩০ বার এবং চার বছর আগে স্যান্ডার্সের চেয়ে আরও উচ্চাকাঙ্ক্ষী।  এবং হ্যাঁ, কার্বইন মার্কিন যুক্তরাষ্ট্রে ২০১৭ এবং ২০১৯ সালের নির্বাচনে হেরে গিয়েছিলেন, তবে কনজারভেটিভদের সর্বশেষ পাবলিক-সার্ভিস ব্যয় তাদের নিজস্ব ইশতেহারের চেয়ে লেবারের পরিকল্পনার কাছাকাছি ছিল।

 এদিকে, এটি স্মরণে রাখা জরুরী যে গতকালের তথাকথিত র‌্যাডিক্যাল আইডিয়া যেমন ধনীদের আরো বেশি কর বা উচ্চাকাঙ্ক্ষী জলবায়ু পদক্ষেপ উন্নত দেশগুলির বিপুল সংখ্যাগরিষ্ঠ মানুষ এখন সমর্থন করে।  গত বছর, ২১ টি দেশের ২২,০০০ জনের জরিপের সমীক্ষায় দেখা গেছে যে সংখ্যাগরিষ্ঠরাই মনে করে, দরিদ্রদের সহায়তার জন্য সরকারকে ধনীদের আরও বেশি কর দেওয়া উচিত।  জানুয়ারিতে, রয়টার্সের এক জরিপে দেখা গেছে, আমেরিকানদের দুই-তৃতীয়াংশ বিশ্বাস করে যে খুব ধনী লোকদের রিপাবলিকানদের ৫৩% সহ ​​আরও বেশি কর দেওয়া উচিত।

 ঐতিহাসিকরা দীর্ঘদিন ধরেই জানেন, একটি সংকট সমাজের এক গুরুত্বপূর্ণ মোড় হতে পারে। এই সঙ্কট কীভাবে আমাদেরকে একটি অন্ধকার পথে নিয়ে যেতে পারে তা কল্পনা করা কঠিন নয়।  কোভিড-১৯ -  ৯/১১ এর মতো হতে পারে: ক্ষমতায় থাকা ব্যক্তিদের দ্বারা নির্যাতিত এক ভয়াবহ ট্র্যাজেডি।

 তবে যদি কোনও বিকল্প সম্ভব হয়, তবে এটি সেই সমস্ত বিক্ষোভকারীদের জন্য যারা কল্পনাকে বিশ্বাস যোগ্য  করে তুলেছেন। মহামন্দার পরে আমেরিকা যেমন নিজেকে নতুন করে তুলেছিল, তেমনি এই সংকটে আরও ভাল কিছু হতে পারে।  অতিরিক্ত ব্যক্তিত্ববাদ এবং প্রতিযোগিতার বয়স শেষ হতে পারে এবং আমরা সংহতি ও সংযোগের নতুন যুগের উদ্বোধন করতে পারি।

 আপনি যখন টেলিভিশন চালু করেন এবং টয়লেট পেপার চুরি করা লোকদের কথা শুনে বা সশস্ত্র লোকেরা প্রতিবাদ জানাবেন তখন এ জাতীয় পুনর্জাগরণে বিশ্বাস করা শক্ত হতে পারে।  এই জাতীয় মুহুর্তগুলিতে, এই সিদ্ধান্ত আসে যে বেশিরভাগ লোক স্বার্থপর এবং অহঙ্কারী।

তবে আমাদের মনে রাখতে হবে যে মিডিয়াগুলি প্রায়শই নেতিবাচক দিকে মনোনিবেশ করে। আমাদের আরও বড় ছবিটি একবার দেখে নেওয়া দরকার।  আমরা দেখতে পাব যে সঙ্কট গভীর হওয়ার সাথে সাথে সংহতি প্রকৃতই বৃদ্ধি পাচ্ছে।  পরার্থপরতা ও সহযোগিতার বিস্ফোরণ ঘটছে: বারান্দা থেকে লোকে গান করছে;  প্রতিবেশীরা খাবার সংগ্রহ করছে;  স্বেচ্ছাসেবীরা মাস্ক সেলাই করছে;  ডাক্তার, নার্স এবং ক্লিনাররা তাদের জীবনকে ঝুঁকির সামনে ফেলছে।

 বিগত পাঁচ বছর ধরে, আমি অধ্যয়ন করেছি যে কীভাবে গত দুই দশক ধরে বিশ্বজুড়ে বিজ্ঞানীরা মনুষ্যত্বের প্রতি আরও আশাবাদী দৃষ্টিভঙ্গির কাছে এক উদ্বেগ থেকে পরিবর্তন নিয়ে এসেছেন।  তারা বলছেন, মানুষ লড়াই এবং প্রতিযোগিতা দিয়ে গড়ে উঠেনি, বন্ধু বানিয়েছে এবং একসাথে কাজ করেছে। সহযোগিতা ইউনিক ক্ষমতাটি আমাদের প্রজাতির সাফল্যের ব্যাখ্যা দিতে পারে।

 অসাধারণ চ্যালেঞ্জের সময়ে, যখন COVID-19 বিশ্বব্যাপী জলবায়ু সংকটের পূর্বসূরীর মতো মনে হয়, তখন আমাদের একে অপরের মধ্যে ভালো ধরে নেওয়া দরকার।  ইতিহাসবিদ হিসাবে আমি বলতে পারি না আমি আশাবাদী, তবে আমি আশাবাদী, কারণ আশা আমাদের কাজে উৎসাহ প্রদান করে।

from time magazine:
BY RUTGER BREGMAN MAY 7, 2020 6:07 AM EDT
Bregman is a Dutch historian and staff writer of the Correspondent. His new book, Humankind: A Hopeful History, will be published.

No comments:

Post a Comment