Wednesday, July 22, 2020

রাজনীতি নেই || ভূবন মুন্সী।

ভূবন মুন্সী


ওয়ার্কাস পার্টির রাশেদ খান মেনন বলেছেন- রাজনীতিটা রাজনীতিকদের হাতে নেই। (বাংলাদেশ প্রতিদিন - ৬/৭/২০১৯)।

রাজনীতি যদি রাজনীতিকদের হাতে না থাকে, রাজনীতি কি আর রাজনীতি থাকে? অবশ্যই না। হয়ে উঠে দুর্নীতি।

রাজনীতি তখন হয়ে উঠে ভয়ংকর তান্ডবের, খুন হত্যা গুম ধর্ষন শোষনে নারকী রূপ পায় অরাজনৈতিকদদের হাতে থাকা রাজনৈতিক মানচিত্র।

সাপ যদি সাপুরের হাত থেকে ফসকে যায় বা অবাধ্য হয়ে বেরিয়ে আসে বাক্স থেকে বা তস্করের করতলগত হয়, তবে ঐ সাপ আনন্দের যোগান না দিয়ে হয়ে উঠে লুন্ঠের হাতিয়ার, তুমুল ধোকা দেবার, ভয় দেখাবার জ্যান্ত ভূত।

বর্ষীয়ান রাজনীতিক যাঁরা আছেন, যাঁরা যৌবনের শৈশবকাল হতে রাজপথে, রাজপথ হতে যাতায়াত সংসদে, যাঁরা রাজনীতিটাকে বশীভূত সাপের মতোই হাতে রেখেছিলেন মানুষের কল্যাণে- তাঁদের চোখের সামনে রাজনীতি হাতছাড়া হয়ে যাচ্ছে, চলে যাচ্ছে ভিন্ন হাতে- তবে তাঁরা কী অসহায়! মানুষকে ভালোবেসেই এতোদিন ধরে রাজনীতি করে আসছেন, সেই ভালোবাসার দায়বদ্ধতা থেকেই যথার্থ রাজনৈতিক অনুশীলনটা জরুরি ছিলো, আর যথার্থ রাজনৈতিক অনুশীলন থাকলে রাজনীতি অরাজনৈতিকদদের হাতে চলে যাবার কথা ছিলো না। তবে গলদটা কোথায়, কাদের ভিতর?

বেশ ক'দিন আগে ধানের দাম সংক্রান্ত সংকটে মন্ত্রী মহোদয় বললেন রাজনৈতিক কারনেই তা নিয়ন্ত্রন করা যাচ্ছে না, তবে রাজনীতি কৃষকের কল্যাণের জন্য নয় বা কল্যান করার অক্ষমতায় বর্তমান, তবে ঘরের চেয়ে কোন একটি ঘটি বড় হয়ে উঠেছে আজ, নাকি 'পথ জানা নাই' এর আবুলের শাসনকাল!

এবার আসি স্থানীয় নির্বাচনে প্রতীক প্রসঙ্গে-
স্থানীয় রাজনীতি যদি জাতীয় রাজনীতি হতে পৃথক সত্ত্বা হয়, তবে এটা নিয়ে জাতীয় নেতাদের মাথা ঘামানোর কারণ থাকতো না। আছে বলেই স্থানীয় নির্বাচনের ফলাফল নিয়ে জাতীয় রাজনীতিতে লম্ফ জম্ফ হয়।

দলীয় প্রতীকে স্থানীয় নির্বাচন অভিন্ন রাজনৈতিক চর্চাকে রুট থেকে সেন্টার পর্যন্ত করেছে, সাতচল্লিশ বছর ধরে বঞ্চিত থাকা রাজনৈতিক দলের মর্যাদা সমুন্নত করেছে, আর রাজনৈতিক দল মানেই অসংখ্য মানুষ।

কিন্তু অসুরের দেশে লক্ষীকে পায়ে ঠেলা হয়- তেমনই ঘটছে আজ। দেশের বৃহৎ দুটি রাজনৈতিক দল ক্ষমতাসীন আ'লীগ আর এককালে ক্ষমতায় থাকা বিএনপি উভয়ের কাছ থেকে প্রতীক দেওয়ার পরবর্তী প্রতিক্রিয়া নেতিবাচক হয়ে উঠে এসেছে এবং ইদিনিং উভয়ের কাছ থেকে আসছে। স্থানিকে প্রতীক না রাখার মনোভাব নিয়ে উনারা কী বুঝাতে চাচ্ছেন যে, জাতীয় নেতারা দলীয় মার্কার ওয়ারিশ, আর যাঁরা দিন রাতত প্রত্যক্ষ জনসম্পৃক্ত থেকে, শ্রম ঘাম দিয়ে ইউনিয়ন ওয়ার্ডে দলীয় কার্যক্রম সচল রাখেন তাঁরা দলীয় মার্কায় বেওয়ারিশ? স্থানিক নেতারা আপন রাজনৈতিক মর্যাদায় সচেতন হয়ে প্রশ্ন তুললে কী জবাব দিবেন বর্ষীয়ানগন? যৌক্তিক কোন উত্তর আমার কাছে নেই।

মেনন সাহেবের কথায় ফিরে আসি, রাজনীতিটা আসলেই আজ রাজনীতিকদের হাতে নেই। দেশের দিকে তাকালে, পত্রিকায় চোখ রাখলে অন্তত তা স্পষ্ট।  স্বাধীন দেশে আমরা রাজনৈতিক চর্চাহীনতায় যোগ্য নেতা কর্মীর জন্ম দিতে পারি নাই।

একাত্তর হতে খুঁড়িয়ে চলতে থাকা এদেশে দুটি বিষয় সত্য আজ- ২য় সত্য রাজনীতিটা রাজনীতিকদের হাতে নেই, ১ম সত্য রাজনীতিবিদ শূন্যতায় ভুগছে বাংলাদেশ।


০৬.০৭.১৯

No comments:

Post a Comment