Tuesday, July 14, 2020

আগামী পৃথিবীটা হোক সচেতন মানুষের পৃথিবী - মুরশীদ সেলিন।

 প্রাযুক্তিক বিকাশে বিশ্ব আজ গাঁয়ের চেয়েও ছোট। পৃথিবীর সব ভালো এবং কালিমার দৃশ্য গুলো আজ আমরা অনায়াসে পর্যবেক্ষণ করতে পারি। পরস্পরকে পরস্পর মত দিতে পারি, মোটিভেট করতে পারি। প্রযুক্তির উল্লম্ফনে এই যে নতুন একটি পৃথিবীতে আমরা বাস করছি (নতুন বলেই পুরনো রীতি নীতি, পথ পদ্ধতি অকেজো হয়ে পড়ে হাল চাষের লাঙ্গলের মতোন, যুৎসই কোন মুক্তির পথই দেখাতে পারছে না), নতুন রূপটা যেন অধিক স্পষ্ট হলো করোনা মহামারীর সাথে। আমাদের ক্ষত ও ক্ষতি, সমস্যা, সম্ভাবনা, আমাদের রাষ্ট্র ও রাজনীতি সব স্পষ্ট আজ বৌদ্ধিক চোখে। নতুন পৃথিবীতে আমাদের প্রত্যাশা কেমন, কিসের প্রত্যাশা?

'কেমন পৃথিবী দেখতে চাই' প্রসঙ্গে রাষ্ট্র ও রাজনীতি বিশ্লেষক জনাব মুরশীদ সেলিনের সাথে আমাদের কথা হয়। শত ব্যস্ততার মাঝেও "মেসেঞ্জার অব কসমোলজি" কে সময় দেওয়ার জন্য তাঁকে ধন্যবাদ জ্ঞাপন করছি। নিম্নে তাঁর মতামত আলোকপাত করা হলো:-

মুরশীদ সেলিন
"আগামী পৃথিবীটা হোক সচেতন মানুষের পৃথিবী"


কেমন পৃথিবী দেখতে চাই - প্রশ্নটা এমন না হয়ে ‘করোনাকালীন অভিজ্ঞতা কাজে লাগিয়ে ভবিষ্যতে কেমন পৃথিবী দেখা সম্ভব’ এমন হলে চিন্তাটা সহজ ও বাস্তবসম্মত হয়।

করোনা আমাদের জীবনকে বদলে দিয়েছে। বদলে দিয়েছে আমাদের চিন্তা ও যাপনের ধরন। জীবিকা থেকে শুরু করে মানুষে মানুষে সম্পর্কের বন্ধন, এমনকি জীবনাবসানের স্বাভাবিক প্রক্রিয়া বদলে গেছে। দৈনন্দিনতার প্রতি পদক্ষেপে আমাদের অভিজ্ঞতায় সঞ্চিত হচ্ছে নতুন দৃষ্টিভঙ্গি।

সবচেয়ে যে বিষয়টি গুরুত্বপূর্ণ ও সার্বজনীন তা হচ্ছে সচেতনতা। একটি রোগের বিষয়ে এতটা সচেতন ও সতর্ক এর আগে আমরা কখনো হইনি। করোনার কারন, এ থেকে বাঁচার উপায়, এর প্রতিরোধ, নিজে বা কাছের কেউ আক্রান্ত হলে করনীয়, সম্ভাব্য চিকিৎসা ও প্রতিষেধক, এমনকি করোনায় মৃতের সৎকার পদ্ধতি এসব বিষয়ে মানুষ যে পরিমান সতর্কতা ও সচেতনতা দেখিয়েছেন তা সচরাচর দেখা যায় না। এটা যে শুধু সমাজের উপরিতলায় হয়েছে তাই নয়, বৈশ্বিক তথ্যপ্রবাহের সাথে ন্যূনতম সংযোগ আছে এমন সকলেই এখন একই পথের পথিক।

জীবন ও জীবিকা হারানোর ভয় আমাদের সচেতন হতে বাধ্য করেছে। কিন্তু আমাদের জীবনঘনিষ্ঠ অনেক বিষয়েই আমরা যারপরনাই উদাসীন। আমাদের উদাসীনতার সুযোগ নিয়েই রাজনীতিবিদেরা আমাদের সাথে প্রতারনা করে, ব্যবসায়ীরা আমাদের ঠকায় এবং বুদ্ধিজিবীরা আমাদের বিভ্রান্ত করে। ফলে আমাদের কাঙ্খিত রাষ্ট্র, সমাজ বা পৃথিবী আমরা পাই না।

করোনাকালে অর্জিত এই সচেতনতার ব্যপ্তি যদি আমরা আমাদের রাষ্ট্র ও সমাজের নানা অসঙ্গতি পর্যন্ত বিস্তৃত করতে পারি তাহলে আগামীর পৃথিবীটা বদলে দেয়া সম্ভব। বদলে দেয়া সম্ভব সেভাবে যেভাবে আমরা চাইবো। পরিবর্তনের আকাঙ্খায় গনমানুষের ব্যপক সচেতনতাটাই মূখ্য। অন্যথায় পৃথিবী বদলাবে না।

আগামী পৃথিবীটা হোক সচেতন মানুষের পৃথিবী।

১৪.০৭.২০২০

No comments:

Post a Comment