Wednesday, June 3, 2020

একটা ব্যর্থ পৃথিবীতে আমরা বসবাস করছি - মোঃ ইয়াছিন মিয়া



রহস্যের তলানিতে অনেক কিছুই পড়ে আছে। ইতিহাসের চরিত্রে এর পূর্বে কখনোই এমন দৃষ্টিভঙ্গি দেখা যায়নি, যা চিনিয়ে দিতে পারে বর্তমান পৃথিবীর ম্যাচুরিটি। পুঁজিবাদী দুনিয়া জন্ম নিয়েছে। পৃথিবীর চোখ মানুষ দেখছেনা, অর্থকেই দেখছে। তাই পৃথিবী এখন পর্যন্ত অর্থকেই সুরক্ষা দিয়ে আসছে। পুঁজিবাদী দুনিয়া মানুষকেও পণ্যে পরিণত করেছে। মানুষের জায়গা দখল করে নিয়েছে অর্থ। মানুষ ভুলে গিয়েছে মানুষের জন্যে অর্থের প্রয়োজন, অর্থের জন্যে মানুষ নয়।

এখন পর্যন্ত পৃথিবী কখনো মানুষের হয়ে উঠেনি, মানুষকে সুরক্ষা দেয়নি। করোনা ভাইরাস তা আমাদের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে।  মানুষের সুরক্ষায় পৃথিবীর প্রতিটি রাষ্ট্র ব্যার্থতার প্রমাণ দিচ্ছে। একটা ব্যার্থ পৃথিবীতে আমরা বসবাস করছি। মৌলিক অধিকার গুলো থাক, মানুষ বাঁচার অধিকার থেকেই বঞ্চিত হচ্ছে।

 মঙ্গলযান, চন্দ্রযান, নতুন নতুন ক্ষেপণাস্ত্র, জাতিসংঘ, সার্ক, ওআইসি, জি-৮, বাণিজ্যিক জোট আর পৃথিবীর সকল তাবেদার - সকল মুখোশের সিক্রেট ফাস হয়ে গেছে।  তবুও কি আগামী পৃথিবীর মানুষের মুক্তি মিলবে? করোনা কি হতে পারবে একবিংশ শতাব্দীর রেনেসাঁ?

 ইতিহাসের তলানিতে লক্ষ কোটি লাশ পড়ে আছে, মুক্তি মেলেনি। আমাদের মুক্তি রাজনীতিবিদদের কাছে বন্ধক দেয়া। রাজনীতি মানব সমাজের সর্বাঙ্গীন পরিণতি নির্ধারণের নিয়তি। প্রয়োজন সঠিক রাজনৈতিক ব্যাবস্থা।

 বাংলাদেশ প্রেক্ষাপট : জাতির তরুণ-তরুণীর মেজরিটি অংশ পলিটিক্যাল ভিউ তে লিখে "I hate politics", "No interest"।  

পৃথিবীকে যদি প্রশ্ন করা হয়,  নিজের যত্ন নিতে অক্ষম কেন? হয়ত পৃথিবী বলবে : কারণ এখানে হাজারটা নির্বোধ টাইপের মানুষ বসবাস করে।  বের্টোল্ট ব্রেখট বলেছিলেন, “নিকৃষ্টতম অশিক্ষিত হচ্ছে সে, যে রাজনৈতিকভাবে অশিক্ষিত। সে শুনতে চায় না, বলতে চায় না, রাজনৈতিক বিষয়ে অংশগ্রহণ করে না। সে জানে না জীবনের মূল্য, ধান-মাছ-আটা-বাসা ভাড়া-জুতা বা ঔষুধের দাম- সবকিছু নির্ভর করে রাজনৈতিক সিদ্ধান্তের ওপর। এই রাজনৈতিক অশিক্ষিতরা এতই মূর্খ যে, বুক ফুলিয়ে গর্ব করে বলে, রাজনীতিকে ঘৃণা করি! এই নির্বোধ জানে না, তার রাজনৈতিক অজ্ঞতা থেকে জন্ম নেয় পতিতা, পরিত্যক্ত সন্তান এবং সবচেয়ে নিকৃষ্টতম ভণ্ড রাজনীতিবিদ, দুর্নীতিবাজ এবং দেশি-বিদেশি কর্পোরেট কোম্পানির ভৃত্য দালাল।"

একটি জাতি যদি তার প্রয়োজন, অপ্রয়োজন, অজ্ঞতা, মূর্খতা ইত্যাদি ভাবতেই না পারে, তার কিসের গনতন্ত্র?  "বোধের উন্মেষ মুক্তির সমর্থক।"  করোনা পৃথিবীর কি বোধের উন্মেষ ঘটাতে পারবে? 

কাঁটাতারের পৃথিবী কোন সমাধান আনতে পারেনি। বৈশ্বিকতায় সমাধানের পথ ধরে পৃথিবীতে নতুন সংবিধান, নতুন চুক্তি, নয়া বৈশ্বিক বাণিজ্য, নতুন নীতির উদ্ভব হবে। হতে পারে আগামী পৃথিবী রাজনৈতিক অস্থিরতায় ভূগবে। তথাকথিত বুদ্ধিজীবীরা পুরনো নৃত্যে নতুন অলংকার কপচাবেন। হতে পারে তকমাধারী বৈশ্বিক জোটগুলো আর পৃথিবীর তাবেদাররা আবার কাঁচের দেয়াল গড়বেন। হতে পারে পৃথিবী ফিরে যাবে তার বৈরিতায়। কারণ এখন পর্যন্ত পৃথিবী তার সমাধানহীনতায় ভুগছে এক মতাদর্শিক সংকটে।

মনুষের কর্মযজ্ঞে মতাদর্শিক দিশায় মুক্তি আসুক।

০১.০৬.২০২০

No comments:

Post a Comment