Thursday, June 4, 2020

বিরামহীন ধরিত্রী হঠাৎ থমকে দাঁড়ালো - তানজিল আহমেদ আকাশ


সৌরজগতের একমাত্র গ্রহ যা মানুষের আবাস ভূমি হিসাবে যুগের পর যুগ ক্রমান্বয়ে সামনের দিকে এগিয়ে চলেছে মানুষের বুদ্ধিমত্তা কে কাজে লাগিয়ে তা পৃথিবী।

বিরামহীন ধরিত্রী হঠাৎ থমকে দাঁড়ালো কোভিড -১৯ এর করাল গ্রাসে। দন্ডায়মান সমস্যার সম্মুখে নির্বোধের মত অপলকভাবে চেয়ে আছে মোড়ল রাষ্ট্রসহ তাদের সাথে সুরে সুর মেলানো সকল রাষ্ট্রসমূহের কর্তাব্যক্তিগণ।

সময়ের সাথে তাল মিলিয়ে পৃথিবী ভুলতেই বসেছিলো মানুষই মুখ্য, অার যা কিছু তারা তৈরি করেছে যাপনের ক্ষেত্রে সকল কিছুই গৌণ। বর্তমান কর্মে ভবিষ্যতের বীজ রোপিত হয়, আর বর্তমান কর্মদিশা ঠিক করতে ফিরে থাকাতে হয় ইতিহাসের দিকে।

ঊনিশ শতকে মানব জাতির সবচেয়ে বড় অবক্ষয়- প্রথম বিশ্বযুদ্ধ (১৯১৪-১৯১৮) ও দ্বিতীয় বিশ্বযুদ্ধ (১৯৩৯-১৯৪৫)। দ্বিতীয় বিশ্বযুদ্ধে প্রথম পারমানবিক বোমা ব্যাবহার করা হয়; গোটা বিশ্ব পরিনত হয় এক মৃত্যুপুরীতে। তাছাড়াও ধর্মযুদ্ধ, শতবর্ষব্যাপী যুদ্ধ, আফিম যুদ্ধ, রুশ-জাপান যুদ্ধ, কোরিয়া যুদ্ধ, ভিয়েতনাম যুদ্ধ, ইরাক-ইরান যুদ্ধ, উপসাগরীয় যুদ্ধ, ইরাক-মার্কিন যুদ্ধ, স্পেনের গৃহযুদ্ধ, সিপাহী বিপ্লব, ইংল্যান্ডের গৌরবময় বিপ্লব সহ বিগত যুদ্ধে অসংখ্য মানুষের প্রাণহানী ঘটে; ক্ষতি হয় অর্থনৈতিক এবং প্রাকৃতিক।

বিগত শতাব্দীর মহমারী- এইডস, হাম, বসন্ত/গুটি বসন্ত, পোলিও, ইবোলা, হেপাটাইটিস(এ,বি,সি)প্লেগ, হুপিংকাশি, যক্ষা, মেনিনজাইটিস, ল্যাপ্রসি, সোয়াইন ফ্লু, স্প্যাানিশ ফ্লু, ডেঙ্গু, ম্যালেরিয়া, গনোরিয়া, কলেরা, ধনুষ্টংকার(টিটেনাস) সহ নানা ধরনের অসুখে, মহামারীতে হাজার হাজার লোক প্রাণ হারিয়েছে আর পুরো পৃথিবীর মানুষকে দাঁড় করিয়েছে এক বিষন্ন  সারিতে।

প্রত্যেকটা মহমারী প্রমাণ করে পৃথিবীটা শুধু মানুষের একসাথে মিলে মিশে বসবাসের জন্য, মানুষে মানুষে দ্বন্দ্বের জন্য নয়। কিন্তু মানুষ নিজেদের রক্ষার জন্য তৈরি করে অত্যাধুনিক অস্ত্র যেমনঃ- প্যাট্রিয়ট, টোমাহক, জেনিথ, স্ট্রলা, স্কাড, নডং, ত্রিশূল, হাতফ, হিমোনু, পৃথ্বী, জেরিকা, হ্যাফটসহ নানা ধরনের অাধুনিক অস্ত্র - যদিও শেষ পর্যন্ত মানুষের রক্ষা হয়ে ওঠে না।

স্রষ্টার তৈরি মানুষ এক বিস্ময়কর জীব - যারা প্রয়োজনে নিজেকে সহ পুরো পৃথিবীকে পরিবর্তন করতে সচেষ্ট হয় - গড়ে তুলে পরিবার, সমাজ, রাষ্ট্র, সংগঠন, সভ্যতা - অার এগুলোর জন্য তৈরি করে নানা ধরনের নীতিমালা, বিধি-নিষেধ। দক্ষিন আফ্রিকা পারমানবিক বোমা তৈরি করার পরও স্বেচ্ছায় ধ্বংস করে ফেলে ১৯৯১ সালে ডি ক্লার্কের নেতৃত্বে অর্থাৎ প্রয়োজনে ভেঙ্গে সময়ের সঙ্গে তাল মিলিয়ে নতুন করে গড়ে তোলার ক্ষমতাও রয়েছে মানুষের।

অস্ত্র উৎপাদন বন্ধ করে মহামারীকে পিছনে ফেলে নতুন কোন আদর্শিক চর্চা ও বিচার-বিশ্লেষণ, মেধা-মননসহ সব দিক কাজে লাগিয়ে গড়ে উঠুক বাসযোগ্য পৃথিবী।

০৪.০৬.২০২০

No comments:

Post a Comment