Tuesday, August 4, 2020

সংবাদ ও সাংবাদিকতা - ভূবন মুন্সী।

 


   সংবাদ ও সাংবাদিকতা

সংবাদ ও সাংবাদিকতা


[ লেখা পাঠাতে যোগাযোগ করুনঃ মেসেঞ্জার অব কসমোলজি পেইজ এ]



আপনাদের সাংবাদিকতার রূপ দেখে অন্যরা কিছু ভাবছে কিনা জানিনা। তবে আমি বিভ্রান্ত। নিউজ পোর্টাল গুলোর নিউজ দেখে বুঝাই মুশকিল, কোনটা সংবাদ আর কোনটা সংবাদ নয়। হ্যা এবং না মিলেমিশে একাকার। আসলে আপনাদের আইডোলজিটা কি? কোন শেকড়ে দায়বদ্ধতা আপনাদের? আপনাদের নিউজ গুলো কোন দায়বদ্ধতায় প্রকাশ করেন? সবটাই কি বাজারের শর্তে?

অতীতের যে কোন সময়ের চেয়ে আজকের পৃথিবীতে মিডিয়ার ভূমিকা ব্যাপক বিস্তৃত। ন্যায় প্রতিষ্ঠার সংগ্রামে অতীতের যে কোন সময়ের চেয়ে আজকের সাংবাদিকতা অধিক গুরুত্বপূর্ণ। যাঁরা এখনো এই সংগ্রামে সম্পৃক্ত- স্যালুট।

যতটুকু বুঝি, কে জল খেতে চেয়েছিলো, কে আনমনে হোঁচট খেলো, কে অভিনয় করতে গিয়ে অজ্ঞান হলো, কার ডিভোর্স হলো, তারপর কাকে বিয়ে করলো আর কে কে চাকরি পেলো সবটাই যথাযোগ্য সংবাদ নয়। সবটাই কি জানার দরকার আছে? কি লাভ জেনে? জানিয়ে বাণিজ্য করা ছাড়া আরও কি কোন প্রশান্তি আছে? এগুলো মগজের জঞ্জাল ছাড়া আর কি!

রাষ্ট্র ও রাজনীতি সম্পর্কে বিষোদগার প্রকাশ বা নেতিবাচক তথ্য প্রকাশই মন্দের বিরোধিতা করা বা সে অর্থেই সাংবাদিকতার শেষ কথা নয়। আরও কিছু দায়বদ্ধতা থাকে, আছে। নেতিবাচকই যদি সংবাদ হয়, সচেতন সংগ্রামের কথা বা দিশা না থাকলে তা তো আপামর জনসাধারণের বোধকেই নেতিবাচকতায় রূপান্তর করবে। আর এটা আগামী পৃথিবীর জন্য, মানচিত্রের জন্য গভীর শঙ্কার।

সাংবাদিকতা আজ মানব মুক্তির সাথে জড়িত। মিডিয়া যেন মুক্তির সমার্থক রূপ হয়ে উঠেছে তার ভূমিকা রাখার যোগ্যতায়।

তবে হ্যা এবং না পৃথক রাখি
মানুষ থেকে মুছে দিই পশুর আকৃতি।


১৬.০৭.২০২০

No comments:

Post a Comment